এন্ড্রয়েড ও আইওএস ব্যাবহার করে চর্চা করুন প্রোগ্রামিং





আজকের লেখাটি একটি গল্প দিয়ে শুরু করা যাক। আবিদ সবে মাত্র একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে। স্কুল এ থাকা অবস্থায় এই প্রোগ্রামিং এর প্রতি তার আগ্রহ জন্মে। তবে নানা কারনে তার আর শুরু করা হয়ে উঠে নি। এবার কলেজে ভর্তি হয়েই প্রোগ্রামিং করার ছুঁতো পেয়ে গেল আবিদ। কলেজ এর কারিকুলাম এর কল্যানে। কিন্তু আবিদ এর যে ল্যাপটপ বা পিসি নেই। এবার আবিদ গুগল মামা কে জিজ্ঞাসা করল "How to start programming on android? " কিন্তু এইসব ইংরেজি আর্টিকেল এ সাচ্ছন্দ্যবোধ না করায় সে বাংলায় মামাকে জিজ্ঞাসা করল "কিভাবে এন্ড্রয়েড দিয়েই প্রোগ্রামিং করা যায়? " যদি আপনিও গুগল মামা কে এমন কিছু জিজ্ঞাসা করে থাকেন তবে এই আর্টিকেল খানা আপনারই জন্য। 

DCODER



এই app টি তৈরি করেছেন ভারতীয় একজন ডেভলেপার যিনি তার আন্ডার গ্রাজুয়েশন এর শেষ সময়ে একটি প্রজেক্ট চলাকালীন তার ল্যাপটপ হারিয়ে ফেলেন এবং তার হাতে ছিল শুধু একটি এন্ড্রয়েড ফোন। তিনি তখন এন্ড্রয়েড এ কোডিং করা কথা ভাবেন কিন্তু কোন ভালো সমাধান পাননি। সেই সময় তিনি এন্ড্রয়েড প্লাটফর্মে ভালমানের IDE এর অভাববোধ করেন। তারপর গ্রাজুয়েশন শেষ করার পর তিনি এন্ড্রয়েডের জন্য একটি IDE তৈরি এর কাজ শুরু করেন। আর এভাবেই জন্ম হয় ডিকোডার এর।

ডিকোডার এমন একটি এপ যা ব্যাবহার করে আপনি আপনার এন্ড্র‍য়েড ডিভাইসেই html/CSS থেকে শুরু JS কিংবা সি/সি++, জাভা থেকে শুরু করে স্ক্যলা এর মত লেংগুয়েজ এর IDE পাবেন একই সাথে।

সুবিধাসমূহ :

1. এতে রয়েছে ৩৫টির ও বেশি প্রোগ্রামিং ভাষায় প্রোগ্রামিং এর সুযোগ। 

2. যেহেতু ক্লাউড কম্পাইলার ব্যাবহার করা হয় তাই এটি খুবই ফাস্ট।
3. খুবই ছোট apk ফাইল হওয়ায় আপনার ফোনের স্টোরেজ রক্ষা হবে।
4. এর রয়েছে নিজস্ব কমিউনিটি যেখানে আপনি আপনার কোড শেয়ার করতে পারবেন তাছাড়া লিংক শেয়ার করে বন্ধুদের কেও তা দেখাতে পারবেন।
5. ক্লাউড এ আপনার কোড সেভ থাকায় যেকোন ফোন থেকে এক্সেস করা সম্ভব।
6. শুধু এন্ড্রয়েড এই নয় এই এপ ব্যবহার করা যায় IOS ডিভাইস দিয়েও যা একে দেয় ক্রস প্লাটফর্ম এর সুবিধা
অসুবিধা:

1. এই app এর একটা বড় অসুবিধা হলো ইন্টারনেট কানেকশন ছাড়া এই এপ এ এক্সেস করা সম্ভব নয়।
2. অন্যান্য মোবাইল app এর মত এর ফ্রি ভার্শন এর কিছু লিমিটেশন আছে কিন্তু তা নতুন কোডার দের তেমন একটা সমস্যায় ফেলবে না৷



কিছু টিপস :
• এন্ড্রয়েডের টাচ স্ক্রিন এ টাইপ করে কোডিং করা অনেকটাই ঝামেলার ব্যাপার সেই ক্ষেত্রে আপনার জন্য সমাধান হতে পারে একটি ফিজিক্যাল কিবোর্ড ব্যাবহার অর্থাৎ যে কিবোর্ড পিসিতে ব্যবহার করা হয় তা।কিভাবে মোবাইল ফোনে ফিজক্যাল কি বোর্ড ব্যবহার করা যায় তা জানুন

• রেফার : DCODER এপ এ আপনি আমার রেফার কোড "tuku20" ব্যবহার করে এক্সট্রা ক্লাউড স্টোরেজ পেতে পারেন।

Comments

  1. Good to see such post. Good for people who are searching to do coding on android

    ReplyDelete
  2. Can I all the python modules? Like pyttsx3, speech_recognition?

    ReplyDelete

Post a Comment